MonJul242017

জাত,পাত,পশো ভত্তিকি বষৈম্য রুখো: সবার জন্য সমসুযোগ প্রতষ্ঠিা কর

  • PDF
Change font size:

dalitbangladesh.wordpress.com

 

অ্যাডভোকটে শাহানূর ইসলাম সকৈত

আমাদরে সমাজে দলতি সম্প্রদায়রে মানুষরে প্রতি অবরিত অজস্র বষৈম্যমূলক নষ্পিষেণরে ঘটনা ঘটে চলছে,েযা পত্র পত্রকিায় প্রকাশতি হয় না বলে আমাদরে দৃষ্টরি অগোচরে থকেে যায়। মহান মুক্তি যুদ্ধরে ৪০ বছর পরও আমরা এ সমাজ থকেে জাত-পাত ও পশো ভত্তিকি বশৈম্য দুর করতে পারনি।ি দশেরে দলতি ও বঞ্চতি জনগোষ্ঠীর ৫৫ লক্ষ মানুষ এ দশেরে নাগরকি হওয়া সত্ত্বওে এখনো প্রতনিযি়ত জাত-পাত ও পশো ভত্তিকি বষৈম্যরে শকিার হয় এবং সামাজকিভাবে অবহলেতি কতগুলো নর্দিষ্টি পশো গ্রহনে তাদরেকে বাধ্য করা হয়।

বাংলাদশেরে মহান সংবধিানরে ২৭ অনুচ্ছদেে আইনরে দৃষ্টতিে সকল নাগরকিকে সমান,২৮ অনুচ্ছদেে সকল প্রকার বষৈম্যকে নষিদ্ধি করা এবং ২৯ অনুচ্ছদেে র্কমক্ষত্রেে সকলরে সম-অধকিার প্রতষ্ঠিা করা,র্সবজনীন মানবাধকিার ঘোষনা পত্ররে ৭ নং ধারা,নাগরকি ও রাজনতৈকি অধকিার সংক্রান্ত আর্ন্তজাতকি চুক্তরি ২ নং ধারা এবং সকল প্রকার বষৈম্য বরিোধী আর্ন্তজাতকি চুক্তরি ১৯ নং ধারায় জাত-পাত ভত্তিকি সকল প্রকার বষৈম্য সর্ম্পূণরূপে নষিদ্ধি করে জাত,ির্ধম,র্বন ও জন্মগত পরচিয় নর্বিশিষেে সকল মানুষকে সমান অধকিার ও র্মযাদা প্রদানরে ঘোষনা থাকলওে এ দশেরে দলতি ও বঞ্চতি জনগোষ্ঠীর জনগন এখনো প্রতনিয়িত নাগরকি,রাজণতৈকি,সামজকি,সাস্কৃতকি ও র্অথনতৈকি ক্ষত্রেে বষৈম্যরে শকিার হয়।

অধকিাংশ মানবশশিু অসীম সম্ভাবনা নয়িে জন্ম গ্রহন কর।ে এমন কি গড়ীব পরবিারে যে শশিু জন্ম গ্রহন করে সওে তার পতিা মাতার র্আথকি অবস্থার চয়েে উন্নতর অবস্থা অথবা অন্তত তা থকেে অন্য অবস্থায় জীবন ধারনরে স্বপ্ন দখোর অধকিার রাখ।ে কন্তিু বাংলাদশেরে দলতি পরবিাররে সন্তানরে ক্ষত্রেে সে স্বপ্ন আকাশ কুসুম কল্পনা বলে মনে হয়। যদি কোন শশিুর পতিা ঝাড়ুদার হয় তবে সে শশিুটওি যে বড় হয়ে ঝাড়ুদার হব,েতমেনি নাপতিরে ছলেকেে বড় হয়ে নাপতি এবং মুচরি ছলেকেে বড় হয়ে মুচি হভে এটাই যনে তার চরম নয়িত।ি

অধকিাংশ দলতি সম্প্রদায়রে লোকজনরে প্রাতষ্ঠিানকি শক্ষিা নইে। একটি স্টাডতিে দখো যায় য,ে৬৪ শতাংশ হন্দিু র্ধমালম্বী দলতি সম্প্রদায়রে সদস্য এবং ৬১ শতাংশ ইসলাম র্ধমাম্বলী দলতি সম্প্রদায়রে সদস্য নরিক্ষর। ৮০ শতাংশরেও বশেী দলতি সম্প্রদায়রে সদস্য শক্ষিা প্রতষ্ঠিানে র্ভতরি সময় বষৈম্যরে সম্মুখীন হয়ছে।ে কছিু দলতি সম্প্রদায়রে শশিুর অভবিাবক শশিুকে শক্ষিা প্রতষ্ঠিানে র্ভতরি বষিয়ে শক্ষিক র্কতৃক অনুৎসাহতি করার অভজ্ঞিতার সম্মুখীন হয়ছে।ে

উচ্চ বদ্যিালয় বা কলজে থকেে স্নাতক ডগ্রিি র্অজন করার পরও সরকারী বা বসেরকারী প্রতষ্ঠিানে তারা কোন চাকুরী পায় না। এমন কি নম্নিস্তররে কাজও পায় না,যা তাদরেকে উচ্চ শক্ষিা গ্রহনে প্রায়শঃ অনুৎসাহতি কর।ে নম্নি শক্ষিার হার দলতি সম্প্রদায়রে উন্নয়নে প্রধান বাঁধা এবং তাদরে গতানুগতকি পশো পরর্বিতন করে নতুন পশো গ্রহনে প্রতবিন্ধকতার সৃষ্টি কর।ে

শুধুমাত্র পশোগত কারণইে র্দীঘ সময়রে পরক্রিমায় তাদরে যে পরচিয় বনির্মিতি হয়ছেে আজ পশো পরর্বিতন করলওে তা সহজে মোচন করা সম্ভব হয়ে উঠে না। এমনকি পশো পরর্বিতন ও অনকে সময় সম্ভব হয়ে উঠে না। মুল ধারার জনগোষ্ঠী মনে করে দলতি সম্পদায়রে লোকজন র্পূবে যে পশোয় জড়তি ছলি সটো তাদরে জন্মগত পশো।ফলশ্রুততিে তারা স্বভাবতই সমাজ জীবনে বভিন্নি প্রতবিন্ধকতা ও সমস্যার সম্মুখীন হয়।

কোন দলতি সম্প্রদায়রে সদস্য যদি তাদরে গতানুগতকি পশো ছড়েে ভন্নি পশো গ্রহন করে বা আন্ত: জাত বয়িে করে বা তাদরে সম্প্রদায়রে প্রচলতি নয়িম কানুন পরর্বিতনে সোচ্চার হয় তবে তারা নজি সমপ্রদায়রে মধ্যওে বষৈম্যরে শকিার হন। যদি তারা কোন ভুলরে কারনে র্দুভােগরে শকিার হন,তবে তবে তারা সাধারনত আইনরে দৃষ্টতিে সমআচরণ পায় না। অধকিাংশ ক্ষত্রেে তা অপ্রাতষ্ঠিানকি র্কতৃপক্ষরে মাধ্যমে সমঝোতায় আসতে বাধ্য হয়,যা অনকে সময় স্বচ্ছোচারী অথবা বষৈম্যরে ভত্তিতিওে হয়ে থাক।ে

পশোগত ক্ষত্রেে তারা সমাজরে হীন কাজগুলোর সংগইে যুক্ত এবং প্রথম শ্রনেীর চাকুরীতে তো দূরে থাক দ্বতিীয় বা তৃতীয় শ্রনেীর চাকুরীর সাথে যুক্ত আছে বলওে জানা যায় না। অধকিাংশ দলতি সম্প্রদায়রে সদস্য নম্নি বতেনে সরকারী ও বসেরকারী প্রতষ্ঠিানে সুইপার বা ক্লনিার হসিবেে নয়িোজতি। সরকারি বভিন্নি ছুটরি সময় অন্যান্য সম্প্রদায়রে লোকজনরে ছুটি ভোগ করার সুযোগ থাকলওে তাদরে ভাগ্যে সইে সুযোগটুকুও মলিে না।

দারদ্র্যি,স্বাস্থ্য,শক্ষিা এবং বাসস্থানরে সমস্যা,র্কমক্ষত্রেে অসম সুযোগ,নারীদরে প্রতি বষৈম্য,দাসশ্রম এবং শশিুশ্রম দলতিদরে জন্য নমৈত্যকি ব্যপার। তাদরে নজিস্ব এলাকার বাইরে বসবাসরে জন্য কোনো ঘর ভাড়া করতে বা গৃহ নর্মিাণ করতে দওেয়া হয় না। দলতি নয় এমন কোনো সম্প্রদায়রে মন্দরি বা র্ধমানুষ্ঠানওে তাদরে যতেে দযে়া হয় না। পশোগত কারণে বা অন্য কোন কারণে বাড়ীর বাহরিে থাকলে রস্তেোরায় খাওয়া দাওয়ার ক্ষত্রেে তারা সমস্যার সম্মুখীন হয়।

কছিু রস্তেোরায় তারা প্রবশেরে সুযোগ পলেওে অধকিাংশ রস্তেোরায় তারা প্রবশেরে সুযোগ পান না। এমনকি কারো বাড়তি,েখলোর মাঠ,েসনিমো হল,ে মৃতদহে সৎকাররে জায়গায়,কোনো সামাজকি অনুষ্ঠান বা সঙ্গীতানুষ্ঠানে বা কোনো সাংস্কৃতকি অনুষ্ঠানে দলতিদরে প্রবশে অলখিতিভাবে নষিদ্ধি বলে গণ্য করা হয়। দলতিরা কখনও কখনও অপহরণ,র্ধষণ,অত্যাচার,বসতবাড়ি উচ্ছদে ও ধ্বংস,জোরর্পূবক অবধৈভাবে জমরি অধকিার হরণ,জমি হতে উচ্ছদে,ভয়-ভীতি প্রর্দশনরে মত চরমভাবে মানবাধকিার লঙ্ঘনরে শকিার হয়।

দলতি সম্প্রদায়রে জনগণ খুবই অল্প পরমিান জায়গায় মাত্র ১ টি বা ২ টি ঘরে একই গৃহস্থালীর বভিন্নি প্রজন্মরে ১০-১২ জন র্পযন্ত সদস্য এক সংগে বাস করে বা বাস করতে বাধ্য হয়,যা তাদরে মানবতের জীবন যাপনকে নর্দিশে কর।ে নতুনভাবে ঘর তরৈি করবে বা অন্য কোন জায়গায় তারা জমি ক্রয় করবে সইে সার্মথও তাদরে নইে। দড়েশত বছর দশে সবো করওে সরকারী খাস জমতিে তারা ব্যক্তি মালকিানা পায়ন।ি

চকিৎিসা,শক্ষিা প্রভৃতি সমস্যার পাশাপাশি তারা সামাজকি নরিাপত্তার ক্ষত্রেওে অনকে সমস্যার সম্মুখীন হয়ে থাক।ে তারা অনকেটাই অরক্ষতি,যে কারণে সইে সমাজে নারীদরে শক্ষিাকে নরিুৎসাহতি করা হয়। কছিু লোক ভয়ভীতি প্রর্দশনরে মাধ্যমে তাদরে এলাকায় মাদক ব্যবসার পসার খোলে যা হরজিন পরস্থিতিকিে আরো জটলি করে তোল।ে

বাংলাদশেে বসবাসরত মুসলমি এবং হন্দিু উভয় সম্প্রদায়রে মধ্যে জাত বশৈম্য,নম্নি সম্প্রদায়রে প্রতি অষ্পৃশ্যতা ও তাদরে র্বজনরে মত সংস্কৃতি বদ্যিমান রয়ছে।ে দলতিদরে নষ্পিশেনরে বষিয়টি এতটাই সহজাত যে নষ্পিষেনকারী ও নষ্পিষেনরে শকিার উভয়ইে তার গভীরতা জাননে,কন্তিু তা কখনো সঠকিভাবে নথবিদ্ধ হয় না বা জনসম্মূখে প্রকাশরে আড়ালইে থকেে যায়।

বাংলাদশেে জাত-পাত,অস্পৃশ্যতা ও র্কমভত্তিকি বশৈম্য এত ব্যপক হওয়া সত্বওে যারা এ বষিয়ে র্চচা করে বা রাষ্ট্রীয় পক্ষ থকেে এ বষিয়ে খুব কমই প্রশ্ন উত্থাপন করা হয়। এমনকি দলতিদরে বরিুদ্ধে বষৈম্য নরিসন এবং তাদরে সাংবধিানকি অধকিার নশ্চিতি করতে ও মানবাধকিার সুরক্ষায় সরকাররে পক্ষ থকেে কোনোরূপ র্কাযকরী ব্যবস্থা বা পদক্ষপে গ্রহনরে উদ্যোগ দখো যায় না। বরঞ্চ সরকার পরচিালতি বশে কছিু রাষ্ট্রীয় প্রতষ্ঠিানওে বষৈম্য বদ্যিমান দৃশ্যমান হয়।

র্বতমানে বাংলাদশে যখন আর্ন্তজাতকি র্অথনতৈকি ও সামাজকি অংগনে নজিকেে প্রতষ্ঠিতি করতে সদা সচষ্ঠে,তখন দশেে আর্ন্তজতকিভাবে উদ্বগেতি জাতগিত বশৈম্য অনুশলিনে রাষ্ট্র পরোভাবে ইন্ধন দয়িে চলছে।ে যা শুধু র্বতমানে দলতিদরে জন্য নয়,পুরো জাতরি জন্য অশনি সংকতে।

তাই দলতি জনগোষ্ঠরি মানবাধকিার সুরক্ষার সাংবধিানকি বাধ্যবাধকতা বাস্তবায়নে আর্ন্তজাতকি মানদণ্ডরে ভত্তিতিে সরকারকে অবলিম্বে দলতিসহ অন্যান্য বঞ্চতি জনগোষ্ঠীর প্রতি বদ্যিমান সামাজকি বষৈম্য ও অস্পৃশ্যতা র্চচাকে শাস্তযিোগ্য অপরাধ ঘোষনা করে উপযুক্ত আইন প্রণয়ন করে তার র্কাযকর প্রয়োগ করতে হব।ে

 

অ্যাডভোকটে শাহানূর ইসলাম সকৈত

লখেক:মানবাধকিারর্কমী,আইনজীবী ও সাংবাদকি;প্রতষ্ঠিাতা মহাসচবি,জাস্টসিমর্কোস বাংলাদশে; মোবাইল ফোন: ০১৭২০৩০৮০৮০; ইমলে:ংধরশড়ঃনরযৎ@মসধরষ.পড়স, ব্লগ: িি.িংযধযধহঁৎ.নষড়মংঢ়ড়ঃ.পড়স

E Mail :  This e-mail address is being protected from spambots. You need JavaScript enabled to view it

Comments (0)Add Comment

Write comment
smaller | bigger

busy

Highlights Archive

More Highlights

Science and Technology

Entertainment

Travel

Life Style & Fashion

Health